স্ট্রেস থেকে মুক্তি: না বলতে শেখো- বিভাস ঘোষাল

স্ট্রেস থেকে মুক্তি : না বলতে শেখো
- বিভাস ঘোষাল

অতীত আর ভবিষ্যৎ নিয়ে ভেবো না, কখন কি হবে, যদি কিছু হয় তাহলে কি হবে? না এইসব ভাবার দরকার নেই। আমাদের বেঁচে থাকাটাই বিস্ময়। আজ আছি কাল নাও থাকতে পারি। তাই প্রতিদিন ভাল করে জীবন কাটাতে হবে, যা আছে তা নিয়েই। যা নেই তা নিয়ে কেনো ভাবব? কেন ভবিষ্যতে কোন অঘটন ঘটার আশঙ্কায় আমরা আমাদের আজটাকে মেরে ফেলব। জীবন একটাই তাই যেটুকু আছে যা আছে তাকে নিয়েই আনন্দে থাকতে হবে।

যে মানুষ সম্মান করতে জানেনা, যে স্বার্থপর, যে আত্মকেন্দ্রিক তার থেকে শত যোজন দূরে থাকা উচিত। এই মানুষগুলো যেকোনো সময় তোমার ক্ষতি করতে পারে।
'না 'কে না বলা শেখো । বিনয়ি হও, কিন্তু দৃঢতা মিশিয়ে বল। প্রথম প্রথম হয়ত অসুবিধা হবে, তাই প্রথমে নিজের কাছের লোককে না বলে অভ্যাস করতে হবে।

জীবন খুব সুন্দর। তাই প্রতিদিন ভালো করে জীবন কাটানোর চেষ্টা কর।

তুমি আগে বলতে পারোনি বলে কোনদিনই পারবেনা বলতে এই ভাবনা কে বিসর্জন দিয়ে সত্যিকে সত্যি বলার চেষ্টা করো। অপছন্দ যাকে করো তাঁকে পরিষ্কার জানাও সে অপছন্দের। দেখবে অনেক বিপদ থেকে মুক্তি পাবে।

নিজেকে দুর্বল ভেবোনা। শয়তান লোকেরা তাহলে দুর্বলতার সুযোগ নেবে।

যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে গভীর শ্বাস নাও।
আর ভাবো যে ওটা তোমায় সুখি করবে তো?

নিজেকে প্রতারিত করে অন্যকে খুশি করতে যেওনা। কারণ তা উভয়েরই ক্ষতি করবে।

তোমাকে তোমার ভাল ও খারাপ উভয়ই দেখে যে মেনে নেবে সেই প্রকৃত বন্ধু। সমালোচনা করে দেখো তাঁর প্রতিক্রিয়া,  ভালো কথা তো সবাই ভালোবাসে কিন্তু সে গঠনমূলক সমালোচনাকে কিভাবে নেয় সেটাই তাঁর আসল পরিচয়।অন্যথা অন্যরা তোমার সাথে অভিনয় করে জানবে।

নিজেকে বিশ্বাস করো আর প্রয়জোনে কাউকে তার প্রকৃত সত্তার দর্শন করাও। পারিনা বললে তুমি সমস্যা থেকে মুক্তি পাবেনা। ভয়ের সম্মুখীন হও দেখবে ভয় কেটে গেছে। সমস্যার সামনে এগিয়ে যাও,  সেটা বোঝার চেষ্টা করো। দেখবে সমাধানের রাস্তা তোমার সামনে এসে গেছে।

তোমার কাছে যে প্রকৃত আপন তাকে গুরত্ব দিতে পারো। কিন্তু অন্যেরা কি ভাববে তা ভেবে নিজের শান্তি বিঘ্নকারী কাজ করতে যেওনা। তা তোমার মন ও দেহের সকল কিছুর উপর প্রভাব ফেলবে। তাই নিজেকে ভালো রাখো, দেখবে সবাই ভালো থাকবে।

Comments

Popular posts from this blog

ক্যুইজ  অন নেতাজী সুভাষ চন্দ্র বসু                             লেখক  বিভাস ঘোষাল

বিদ্যাসাগর কুইজ-বিভাস ঘোষাল

নেতাজী সুভাষচন্দ্র বসু ও তাঁর আাদর্শ